Hair CareHealth & FitnessSkin Care

আপেল সিডার ভিনেগার: সম্পর্কে, উপকারিতা, ব্যবহার, ডোজ এবং সুপারিশ

আপেল সিডার ভিনেগার (ACV) কি? অ্যাপেল সাইডার ভিনেগার (কখনও কখনও শুধু আপেল ভিনেগার হিসাবে উল্লেখ করা হয়) এখনও ব্যবহৃত প্রাচীনতম থেরাপিউটিক পদার্থগুলির মধ্যে একটি। হিপোক্রেটিস, মেডিসিনের জনক, এটি কাশির চিকিত্সার জন্য ব্যবহার করেছিলেন। এটি হাজার হাজার বছর ধরে খাদ্যের মশলা, একটি ক্ষত বাম, একটি সৌন্দর্য উপাদান, খাদ্য সংরক্ষণকারী এবং ওজন কমানোর সহায়ক হিসাবে ব্যবহৃত হয়ে আসছে।

আপেল সিডার ভিনেগার (ACV) কি?

অ্যাপেল সাইডার ভিনেগার (কখনও কখনও শুধু আপেল ভিনেগার হিসাবে উল্লেখ করা হয়) এখনও ব্যবহৃত প্রাচীনতম থেরাপিউটিক পদার্থগুলির মধ্যে একটি। হিপোক্রেটিস, মেডিসিনের জনক, এটি কাশির চিকিত্সার জন্য ব্যবহার করেছিলেন। এটি হাজার হাজার বছর ধরে খাদ্যের মশলা, একটি ক্ষত বাম, একটি সৌন্দর্য উপাদান, খাদ্য সংরক্ষণকারী এবং ওজন কমানোর সহায়ক হিসাবে ব্যবহৃত হয়ে আসছে। প্রাচীন গ্রীক, রোমান এবং পার্সিয়ানরা এটিকে ঔষধি সাহায্য হিসেবে ব্যবহার করত। এটি আমেরিকান গৃহযুদ্ধ এবং প্রথম বিশ্বযুদ্ধে জীবাণুনাশক এবং ক্ষতগুলিকে ড্রেস করার জন্যও ব্যবহৃত হয়েছিল।

তো, আপেল সিডার ভিনেগার ঠিক কী? এটি আপেলের রস থেকে তৈরি ভিনেগার যা দুবার গাঁজানো হয়েছে। প্রথমত, আপেলের রস আপেল সিডারে গাঁজন করা হয়। তারপরে, আপেল সিডারকে আপেল সিডার ভিনেগারে গাঁজন করা হয়। এই দ্বিগুণ গাঁজন আপেলের রসের প্রাকৃতিক শর্করাকে প্রথমে অ্যালকোহলে এবং তারপরে অ্যাসিটিক অ্যাসিডে ভেঙে দেয়। অ্যাসিটিক অ্যাসিড ছাড়াও, আপেল সাইডার ভিনেগারে ভিটামিন, খনিজ, সাইট্রিক অ্যাসিড, ম্যালিক অ্যাসিড, অ্যামিনো অ্যাসিড, দ্রবণীয় ফাইবার, লাইভ এনজাইম এবং পলিফেনল (অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যযুক্ত মাইক্রোনিউট্রিয়েন্ট) রয়েছে। এটিতে যেমন লাইভ ইস্ট ব্যাকটেরিয়া রয়েছে যা অন্ত্রের স্বাস্থ্যের জন্য সহায়ক, এটিতে চমৎকার প্রোবায়োটিক গুণাবলীও রয়েছে।

আপেল সিডার ভিনেগারের ৭টি স্বাস্থ্য উপকারিতা

apple cider drink

আপেল সাইডার ভিনেগার হল একটি সর্বজনীন অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-গাইলসেমিক, অ্যান্টি-ভাইরাল, অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-সেপটিক প্রোডাক্ট। এটি খাওয়া যেতে পারে, জল দিয়ে পাতলা। এটি ত্বক বা মাথার ত্বক বা চুলে টপিক্যালি প্রয়োগ করা যেতে পারে।

ঐতিহ্যগত ব্যবহার অনুসারে, অ্যাপল সাইডার ভিনেগারের বেশ ‘সকলের জন্য এক নিরাময়’ অবস্থা রয়েছে। গবেষণার মাধ্যমেও এর অসংখ্য উপকারিতা যাচাই করা হয়েছে। আমরা কয়েকটি গুরুত্বপূর্ণ তালিকা করি:

1. ওজন কমানোর জন্য ACV

আসীন জীবনধারা এবং অস্বাস্থ্যকর খাবারের সাথে, অতিরিক্ত ওজন বেশিরভাগ মানুষের জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। অ্যাপেল সাইডার ভিনেগার শরীরকে অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করতে পারে কারণ এটি অ্যান্টি-গ্লাইসেমিক অর্থাৎ এটি কার্বোহাইড্রেটের হজমকে কম করে সহজ শর্করায় পরিণত করে যা ফলস্বরূপ চর্বি উত্পাদন পরীক্ষা করে। মনে রাখবেন যে টেকসই ওজন কমানোর জন্য আপনার একটি সক্রিয় জীবনধারা এবং স্বাস্থ্যকর খাদ্যের প্রয়োজন।

2. ডায়াবেটিস সাপোর্টের জন্য ACV

অ্যাপেল সাইডার ভিনেগার টাইপ 2 ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে চিকিৎসাগতভাবে প্রমাণিত। এটি ইনসুলিন এবং রক্তে শর্করার ওঠানামা কমাতে সহায়তা করে যা ফলস্বরূপ ডায়াবেটিক রোগীদের তাদের রক্তে শর্করাকে স্থিতিশীল অঞ্চলে রাখতে সহায়তা করে।

3. অ্যান্টি-ইনফ্ল্যামেটরি সাপোর্টের জন্য ACV

এতে উপস্থিত ভিটামিন বি কমপ্লেক্সের কারণে জয়েন্টের ব্যথা (প্রদাহের কারণে সৃষ্ট) থেকে উপশমের জন্য বিকল্প নিরাময় থেরাপিতে অ্যাপেল সাইডার ভিনেগারকে সুপারিশ করা হয়েছে। একটি কার্যকর মূত্রবর্ধক হিসাবে (প্রস্রাবের আউটপুট বাড়ায়), আপেল সিডার ভিনেগার ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতেও সাহায্য করে যা গাউটে স্বস্তি নিয়ে আসে।

4. অ্যান্টিঅক্সিডেন্ট সমর্থনের জন্য ACV

অ্যাপেল সাইডার ভিনেগারে উপস্থিত পলিফেনলগুলি অ্যান্টিঅক্সিডেন্ট, অর্থাৎ এগুলি অক্সিডেটিভ স্ট্রেস কমাতে ক্ষতিকারক ফ্রি র্যাডিকেলগুলিকে নিরপেক্ষ করতে সাহায্য করে যা অন্যথায় শরীরের টিস্যুগুলির ক্ষতি করে।

5. কার্ডিয়াক স্বাস্থ্য এবং রক্তের কোলেস্টেরল/ট্রাইগ্লিসারাইডের মাত্রার জন্য ACV

আপেল সাইডার ভিনেগার রক্তে ট্রাইগ্লিসারাইড এবং কোলেস্টেরলের মাত্রার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। যেহেতু উভয়ের উচ্চ মাত্রা হৃদরোগ/মস্তিষ্কের স্ট্রোকের সাথে যুক্ত, তাই নিয়মিত আপেল সিডার ভিনেগার খাওয়া কার্ডিয়াক এবং ভাস্কুলার স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করতে পারে।

6. এন্টিসেপটিক এবং জীবাণুনাশক জন্য ACV

আধুনিক ওষুধ আবিষ্কারের আগে (যেমন অ্যান্টিবায়োটিক), অ্যাপেল সাইডার ভিনেগার ছত্রাক সংক্রমণ, ক্ষত পরিষ্কার এবং জিনিসগুলি জীবাণুমুক্ত করার জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হত।

7. সৌন্দর্য সাহায্যের জন্য ACV

অ্যাপেল সাইডার ভিনেগার খুশকি পরীক্ষা, বিবর্ণ পিগমেন্টেশন, দাঁত সাদা করা, রোদে পোড়া চিকিত্সা এবং এমনকি ব্রণ ব্রেকআউট কমানোর জন্য একটি অত্যন্ত জনপ্রিয় ঘরোয়া প্রতিকার। মানুষ হাজার বছর ধরে এটি ব্যবহার করে আসছে। অনেক ব্র্যান্ড স্কিনকেয়ার এবং চুলের যত্নের পণ্য বিক্রি করে যা অ্যাপেল সাইডার ভিনেগার দিয়ে একটি মূল সক্রিয় উপাদান হিসাবে সমৃদ্ধ।

আপেল সিডার ভিনেগার কেনার সময় আমার কী দেখা উচিত?

acv

আপেল সিডার ভিনেগার তার আসল তরল আকারে সবচেয়ে ভাল খাওয়া হয়। এবং তাও কাঁচা, ফিল্টার করা এবং আনপাস্তুরাইজড হিসাবে, এতে ভিনেগারের আসল মা। অ্যাপল সাইডার ভিনেগার ফিল্টারিং এবং পাস্তুরাইজিং এতে উপস্থিত লাইভ এনজাইম এবং স্বাস্থ্যকর প্রোবায়োটিকগুলিকে মেরে ফেলে এবং এটি এর কার্যকারিতা হ্রাস করে।

মনে রাখবেন, সমস্ত আপেল সিডার ভিনেগার ব্র্যান্ড সমান নয়। সঠিক ধরনের নির্বাচন করার জন্য এখানে একটি চেকলিস্ট রয়েছে:

  • এটা কি কাঁচা?
  • এটা unfiltered?
  • এটা কি unpasteurized?
  • এতে কি ভিনেগারের প্রকৃত মাদার সামগ্রী রয়েছে (বোতলের মধ্যে মেঘলা এবং ভাসমান স্ট্র্যান্ড হিসাবে দৃশ্যমান) কমপক্ষে 3%?

একেবারে পরিষ্কার অ্যাম্বার রঙের অ্যাপল সাইডার ভিনেগার আসলে ভালো নয়। আপনাকে এমন একটি বেছে নিতে হবে যেখানে মাঝে মাঝে ভাসমান স্ট্র্যান্ডের সাথে মেঘলা থাকে কারণ সেখানেই এর বেশিরভাগ সুস্থতা লুকিয়ে থাকে।

কিছু লোক তরল অ্যাপেল সাইডার ভিনেগার স্বাদে খুব টার্ট বলে মনে করে। যারা চলাফেরা করছেন তাদের জন্য, তরল বোতলের চারপাশে ঘোরাঘুরি করা ক্লান্তিকর হতে পারে। এই ব্যবহারকারীদের জন্য, অ্যাপল সাইডার ভিনেগার ক্যাপসুলগুলির বিকল্প রয়েছে যা ক্যাপসুল আকারে বহন করা এবং সেবন করা সহজে সমস্ত স্বাস্থ্যকর কল্যাণে প্যাক করে। আবার, তরল অ্যাপল সাইডার ভিনেগারের মতো, নিশ্চিত করুন যে ক্যাপসুলগুলিতে কেবল কাঁচা, ফিল্টার করা এবং আনপাস্টুরাইজড সামগ্রী রয়েছে।

আপেল সিডার ভিনেগার খাওয়ার সেরা উপায়

acv in salad

1. একটি সাধারণ সুস্থতা টনিক হিসাবে বা ওজন হ্রাস/ব্লাড সুগার/কোলেস্টেরলের সাহায্যের জন্য নিন

১ কাপ গরম পানিতে ১ টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার মেশান। খালি পেটে খাবারের 20 মিনিট আগে চুমুক দিন। অ-ডায়াবেটিস বর্ধিত উপকারের জন্য 1 টেবিল চামচ প্রাকৃতিক মধু যোগ করতে পারে।

2. ক্যাপসুল আকারে

1টি ক্যাপসুল সকালে এবং 1টি সন্ধ্যায় খাবারের সময় জলের সাথে বা একজন স্বাস্থ্যসেবা পেশাদারের নির্দেশ অনুসারে নিন।

3. সালাদ ড্রেসিং যোগ করুন

আপনার সবজি/ফলের সালাদে স্বাদের পাশাপাশি ACV শক্তি যোগ করতে তিনটি সালাদ ড্রেসিং রেসিপি:

  • 1 টেবিল চামচ আপেল সিডার ভিনেগার, 1 টেবিল চামচ অতিরিক্ত ভার্জিন অলিভ অয়েল, ½ লবঙ্গ রসুন, 1 চা চামচ মধু এবং সরিষা ব্লেন্ড করুন। স্বাদ লবণ এবং মরিচ যোগ করুন।
  • 1 টেবিল চামচ আপেল সিডার ভিনেগার, 1 টেবিল চামচ অতিরিক্ত ভার্জিন অলিভ অয়েল, 1 টেবিল চামচ লেবুর রস এবং 1 চা চামচ মধু মিশিয়ে নিন। স্বাদ লবণ এবং মরিচ যোগ করুন।
  • 1 টেবিল চামচ আপেল সিডার ভিনেগার, 1 চা চামচ গ্রেট করা আদা, 1 টেবিল চামচ তিলের তেল এবং 1 চা চামচ লেবুর রস স্বাদমতো লবণ এবং গোলমরিচ দিয়ে ব্লেন্ড করুন।

4. জুস, স্মুদি এবং ভেষজ চা যোগ করুন

তাজা চেপে যাওয়া ফল এবং উদ্ভিজ্জ রসে এক ড্যাশ আপেল সিডার ভিনেগার যোগ করুন, বা স্মুদিতে মিশ্রিত করুন বা আপনার প্রতিদিনের ভেষজ বা সবুজ চায়ের কাপে মিশ্রিত করুন। অনেক ভালো স্বাস্থ্যের সাথে আলোড়িত তাজা ট্যাঞ্জি স্বাদ উপভোগ করুন।

5. গলা ব্যাথা/ নিঃশ্বাসের দুর্গন্ধ এবং দাঁত সাদা করার জন্য

১ গ্লাস পানিতে ১-২ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার যোগ করুন। নিঃশ্বাসের দুর্গন্ধ নিরাময়, গলা ব্যথা প্রশমিত করতে এবং দাঁত সাদা করতে দিনে দুবার এটি দিয়ে গার্গল করুন।

আপনার মুখ/ত্বকের জন্য অ্যাপল সিডার ভিনেগার ব্যবহার করার টিপস

1. পিগমেন্টেশনের জন্য

আপেল সিডার ভিনেগার এবং জল 1:2 অনুপাতে মিশ্রিত করুন। ধীরে ধীরে পিগমেন্টেশন হালকা করতে একটি তুলোর বল ব্যবহার করে ত্বকে প্রয়োগ করুন।

2. টোনার/ব্রণ নিয়ন্ত্রণ হিসাবে

100 মিলি জলের সাথে 1 টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মেশান। পরিষ্কার করার পরে একটি তুলোর বল দিয়ে ত্বকে প্রয়োগ করুন। শুকাতে দিন। ময়েশ্চারাইজার লাগান

চুলের বৃদ্ধির জন্য আপেল সিডার ভিনেগার

ফ্রিজ-মুক্ত, চকচকে চুলের জন্য শেষ ধুয়ে ফেলুন – 500 মিলি জলে 1 টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার যোগ করুন। শ্যাম্পু করার পরে, শেষ ধুয়ে ফেলুন। 10-15 মিনিটের জন্য একটি তোয়ালে পাগড়ি দিয়ে চুল মুড়িয়ে রাখুন।

প্রাকৃতিক খুশকি নিয়ন্ত্রণ এবং চুলের কন্ডিশনার জন্য এটি স্প্রে করুন – একটি স্প্রে বোতলে 1:1 অনুপাতে আপেল সিডার ভিনেগার এবং জল মিশ্রিত করুন। এটি সমস্ত মাথার ত্বকে এবং চুলে স্প্রে করুন। হালকাভাবে ম্যাসাজ করুন। 30 মিনিটের জন্য একটি তোয়ালে পাগড়ি দিয়ে চুল মুড়িয়ে রাখুন। যথারীতি চুলে শ্যাম্পু করুন। মারাত্মক খুশকির জন্য, সারারাত চুলে ACV রেখে দিন।

অ্যাপেল সাইডার ভিনেগারের পার্শ্বপ্রতিক্রিয়া?

1. আপেল সিডার ভিনেগার একটি নিরাপদ পদার্থ যা সেবন বা পরিমিত মাত্রায় প্রয়োগ করা যায় এবং পর্যাপ্ত পরিমাণে পানি দিয়ে মিশ্রিত করা হলে।

2. যদি ত্বক/মাথার ত্বকে মিশানো না করে প্রয়োগ করা হয় তবে এটি জ্বালা সৃষ্টি করতে পারে।

3. ঝরঝরে খাওয়া হলে, এটি দাঁতের এনামেল ক্ষয় করতে পারে বা গলা পোড়া হতে পারে। এটি খাওয়ার পরে আপনার সর্বদা জল দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলতে হবে।

4. প্রাথমিকভাবে, আপেল সিডার ভিনেগার খাওয়ার ফলে অ্যাসিডিটি বা অন্ত্রের অস্বস্তি হতে পারে যা নিয়মিত ব্যবহারে কয়েক দিনের মধ্যে কমে যায়।

5. আপনি যদি কোনো ওষুধ সেবন করেন বা আপনার কোনো গুরুতর অসুস্থতা থাকে, তাহলে আপনার দৈনন্দিন রুটিনে অ্যাপল সিডার ভিনেগার যোগ করার আগে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করুন।

অ্যাপেল সিডার ভিনেগারের বিস্তৃত পরিসর থেকে কেনাকাটা করুন

WOW লাইফ সায়েন্স অ্যাপেল সাইডার ভিনেগার অতিরিক্ত ক্ষমতার জন্য 100% প্রাকৃতিক, কাঁচা, ফিল্টারবিহীন এবং 4% লাইভ ‘মাদার অফ ভিনেগার’ সহ পাস্তুরিত। এটি একটি হাই-টেক এবং স্বাস্থ্যকর হিমালয় উদ্ভিদের সবচেয়ে তাজা এবং সর্বোত্তম হিমালয় আপেলের গাঁজানো রস থেকে তৈরি করা হয়েছে।

সতর্কতা

মৌখিকভাবে খাওয়া হলে: আপেল সিডার ভিনেগার পরিমাণে খাওয়া সম্ভবত নিরাপদ। ওষুধ হিসাবে আপেল সিডার ভিনেগারের স্বল্পমেয়াদী ব্যবহার নিরাপদ হতে পারে। যাইহোক, যদি ঘন ঘন এবং প্রচুর পরিমাণে ব্যবহার করা হয় তবে এটি বিপজ্জনক হতে পারে। আপেল সিডার ভিনেগারের দীর্ঘমেয়াদী ভারী ব্যবহার কম পটাসিয়ামের মাত্রা সহ সমস্যা সৃষ্টি করতে পারে।

আপেল সিডার ভিনেগার টপিক্যালি প্রয়োগ করা নিরাপদ নাও হতে পারে: কিছু লোক টপিক্যালি অ্যাপেল সিডার ভিনেগার প্রয়োগ করার পরে তাদের ত্বকে রাসায়নিক পোড়া হতে পারে। গর্ভাবস্থায় বুকের দুধ খাওয়ানো: গর্ভবতী বা স্তন্যপান করানোর সময় ওষুধ হিসেবে অ্যাপেল সিডার ভিনেগার নিরাপদ কিনা তা নির্ধারণ করতে, পর্যাপ্ত বিশ্বস্ত তথ্য উপলব্ধ নেই। সতর্ক থাকুন এবং খাবারের পরিমাণ মেনে চলুন।

কম রক্তে পটাসিয়াম (হাইপোক্যালেমিয়া): আপেল সিডার ভিনেগার ব্যবহার করে রক্তে পটাসিয়ামের মাত্রা কমানো যেতে পারে। আপেল সাইডার ভিনেগার আপনার পটাসিয়ামের মাত্রা আরও কমিয়ে দিতে পারে যদি সেগুলি ইতিমধ্যে কম থাকে। এই অসুস্থতা থাকলে আপেল সিডার ভিনেগার ব্যবহার করা উচিত নয়।

মিথস্ক্রিয়া

মধ্যপন্থী যোগাযোগ
এই মিশ্রণটি একত্রিত করার সময় সতর্কতা অবলম্বন করুন।

আপেল সিডার ভিনেগার ডিগক্সিনের (ল্যানোক্সিন) সাথে যোগাযোগ করে।
আপেল সিডার ভিনেগারের উচ্চ মাত্রা শরীরে পটাসিয়ামের মাত্রা কমিয়ে দিতে পারে। কম পটাসিয়াম স্তরের লোকেদের মধ্যে Digoxin এর পার্শ্বপ্রতিক্রিয়া তীব্র হতে পারে।

ইনসুলিন এবং আপেল সিডার ভিনেগার ইন্টারঅ্যাক্ট করে।
ইনসুলিনের দ্বারা শরীরের পটাশিয়ামের মাত্রা কমতে পারে। ভিনেগারের উচ্চ মাত্রা শরীরের পটাসিয়ামের মাত্রাও কমিয়ে দিতে পারে। ইনসুলিন এবং ভিনেগার সেবনের ফলে শরীরে পটাশিয়ামের মাত্রা কম হতে পারে।

আপেল সিডার ভিনেগার মূত্রবর্ধক বা জলের ট্যাবলেটগুলির সাথে যোগাযোগ করে।
ভিনেগার দিয়ে পটাসিয়ামের মাত্রা কমানো যায়। “জলের বড়ি” দিয়েও পটাসিয়ামের মাত্রা কমানো যায়। আপেল সিডার ভিনেগারের সঙ্গে যদি ‘ওয়াটার পিল’ গ্রহণ করা হয়, তাহলে পটাসিয়ামের মাত্রা অনেক কমে যেতে পারে।

ভিনেগার এবং ডায়াবেটিসের ওষুধ (এন্টিডায়াবেটিস ওষুধ) পারস্পরিক সম্পর্ক স্থাপন করে।
আপেল সিডার ভিনেগার খেলে রক্তে শর্করার মাত্রা কমতে পারে। আপনি যদি ডায়াবেটিক ওষুধ এবং আপেল সিডার ভিনেগার একসাথে খান তবে আপনার রক্তে শর্করার পরিমাণ খুব কম হতে পারে। আপনার রক্তে শর্করার উপর সতর্ক দৃষ্টি রাখুন।

ডোজ

খাবারে প্রায়ই আপেল সিডার ভিনেগার থাকে। মার্কিন পণ্যের সংজ্ঞায় “আপেল সিডার ভিনেগার” কী গঠন করে তার জন্য কোন নির্দিষ্ট মান নেই। এটি মাঝে মাঝে 4% এবং 8% এর মধ্যে ঘনত্বে অ্যাসিডিটির জন্য প্রমিত হতে পারে। যাইহোক, প্রতিটি আপেল সাইডার ভিনেগার উপাদানের পরিমাণ একটি পণ্য থেকে অন্য পণ্যে ভিন্ন হতে পারে।

ওষুধ হিসাবে ব্যবহার করার সময় অ্যাপেল সিডার ভিনেগারের সম্ভাব্য ডোজ সম্পর্কে যথেষ্ট নির্ভরযোগ্য তথ্য উপলব্ধ নেই। একটি নির্দিষ্ট রোগের জন্য কোন ডোজ উপযুক্ত হতে পারে তা জানতে, একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন।

WOW লাইফ সায়েন্স অ্যাপেল সাইডার ভিনেগার অতিরিক্ত ক্ষমতার জন্য 100% প্রাকৃতিক, কাঁচা, ফিল্টারবিহীন এবং 4% লাইভ ‘মাদার অফ ভিনেগার’ সহ পাস্তুরিত। এটি একটি হাই-টেক এবং স্বাস্থ্যকর হিমালয় উদ্ভিদের সবচেয়ে তাজা এবং সর্বোত্তম হিমালয় আপেলের গাঁজানো রস থেকে তৈরি করা হয়েছে।

উপসংহার

অ্যাপেল সাইডার ভিনেগার হল একটি ঐতিহ্যগতভাবে বিশ্বস্ত ঘরোয়া প্রতিকার যা হাজার হাজার বছর ধরে স্বাস্থ্য, সুস্থতা এবং সৌন্দর্যের সাহায্যে ব্যবহৃত হয়ে আসছে। রান্নাঘরের প্যান্ট্রি/মেডিসিন ক্যাবিনেটে রাখা ভালো আইটেম।

আমরা সুপারিশ করি শুধুমাত্র কাঁচা, ফিল্টার করা এবং পাস্তুরিত না করা অ্যাপল সাইডার ভিনেগার যাতে কমপক্ষে ৩% মাদার ভিনেগার থাকে।

FAQs

1. আপেল সিডার ভিনেগার কি?

ভিনেগার হল আপেলের রস থেকে তৈরি একটি ভিনেগার যা দুবার গাঁজানো হয়েছে – আপেলের রস থেকে আপেল সিডার এবং তারপরে ভিনেগার।

2. আপেল সিডার ভিনেগার ক্যাপসুল কি?

অ্যাপেল সাইডার ভিনেগার ক্যাপসুলগুলি শুকনো ACV এর এনক্যাপসুলেটেড ফর্ম। আপনি যদি টার্ট, ভিনেগারি স্বাদ পছন্দ না করেন তবে এগুলি খাওয়ার জন্য সুবিধাজনক। এগুলি চলাচলের জন্যও সুবিধাজনক।

3. কিভাবে আপেল সিডার ভিনেগার আমার স্বাস্থ্যের জন্য ভাল?

আপেল সিডার ভিনেগারে ভিটামিন, খনিজ, সাইট্রিক অ্যাসিড, অ্যামিনো অ্যাসিড, দ্রবণীয় ফাইবার, লাইভ এনজাইম এবং পলিফেনল (অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যযুক্ত মাইক্রোনিউট্রিয়েন্ট) রয়েছে। এটিতে যেমন লাইভ ইস্ট ব্যাকটেরিয়া রয়েছে যা অন্ত্রের স্বাস্থ্যের জন্য সহায়ক, এটিতে চমৎকার প্রোবায়োটিক গুণাবলীও রয়েছে। অ্যাপেল সাইডার ভিনেগারে রয়েছে প্রদাহরোধী, অ্যান্টি-গ্লাইসেমিক, অ্যান্টিসেপটিক এবং প্রোবায়োটিক গুণ যা শরীরের জন্য খুবই উপকারী। এই পণ্যটি ওজন হ্রাস, রক্তে শর্করা/ট্রাইগ্লিসারাইড/কোলেস্টেরল নিয়ন্ত্রণ, জয়েন্টের ব্যথা উপশম এবং নিঃশ্বাসে দুর্গন্ধ/গলা ব্যথা উপশমের জন্য ব্যবহার করা যেতে পারে।

4. আমি কি ত্বকের যত্ন এবং চুলের যত্নের জন্য অ্যাপল সিডার ভিনেগার ব্যবহার করতে পারি?

হ্যা অবশ্যই. অ্যাপেল সাইডার ভিনেগার হাজার বছর ধরে ত্বক ও চুলের উন্নতির জন্য ব্যবহার হয়ে আসছে।

5. আপেল সিডার ভিনেগার বাছাই করার সময় কোন মানদণ্ডগুলি মাথায় রাখা উচিত?

এটি কাঁচা, ফিল্টারবিহীন, মিশ্রিত, পাস্তুরিত না এবং এতে কমপক্ষে 3% আসল ভিনেগার রয়েছে কিনা তা পরীক্ষা করুন। আলোর দিকে ধরা হলে, তরলটি কিছুটা মেঘলা হওয়া উচিত এবং এর মধ্যে ভাসমান স্ট্র্যান্ডগুলি।

6. আমার কি অ্যাপেল সিডার ভিনেগার পান করা উচিত, নাকি এর ক্যাপসুল খাওয়া উচিত?

তরল অ্যাপেল সাইডার ভিনেগারের বোতল সবসময় কাজে আসে কারণ আপনি এটি পান করার বাইরেও অনেক উপায়ে ব্যবহার করতে পারেন (আরো ধারণার জন্য নিবন্ধটি দেখুন)। যাইহোক, যদি আপনি টার্ট ভিনেগার-ওয়াই স্বাদ অপছন্দ করেন বা আপনি যদি ভ্রমণ করেন এবং আপনার সাথে তরলের বোতল বহন করতে না পারেন তবে ক্যাপসুল নিন।

অ্যাপেল সিডার ভিনেগারের বিস্তৃত পরিসর থেকে কেনাকাটা করুন

                            Product                              Price
Apple Cider Vinegar Face Wash                              ₹853
Apple Cider Vinegar Shampoo                              ₹424
Apple Cider Vinegar Conditioner                              ₹499
Apple Cider Vinegar Moisturizer                              ₹349
Apple Cider Vinegar                               ₹599
Apple Cider Vinegar Hair Mask                              ₹499
Apple Cider Vinegar Sheet Mask                              ₹447
Apple Cider Vinegar Body Wash                              ₹339

admin

admin